আজ চিত্রার বিয়ে                                                                     হুমায়ূন আহমেদ উপন্যাসের নায়িকার নাম চিত্রা। চিত্রার মায়ে...

Aaj Chitrar Biye by Humayun Ahmed

Aaj Chitrar Biye by Humayun Ahmed

Aaj Chitrar Biye by Humayun Ahmed

8 10 99
আজ চিত্রার বিয়ে
                                                                    হুমায়ূন আহমেদ

উপন্যাসের নায়িকার নাম চিত্রা। চিত্রার মায়ের নাম শায়লা বানু, বাবা চৌধুরী খলিলুর রহমান সাহেব আর চিত্রার ছোট বোনের নাম মীরা।

চিত্রার বাবা খলিলুর রহমান সাহেব ছোটখাটো একটা চাকরি করেন। তিনি মোটেও একজন সংসারী মানুষ না। সংসার নিয়ে তার চিন্তাভাবনা খুব কম বলেই শায়লা বানু মানে চিত্রার মাকে সবকিছু সামাল দিতে হয়। শায়লা বানু একটা এনজিওতে চাকরিও করেন সংসারের আর্থিক সুবিধার জন্য। এমনকি চিত্রার বিয়ের ব্যাপারেও তার বাবার কোন চিন্তা নেই। চিত্রার মা তার বোনের সহায়তায় ছেলে খুজেঁ চিত্রার জন্য।
শেষমেশ চিত্রার বিয়ে ঠিক হলো এক মেরিন ইঞ্জিনিয়ার ছেলের সাথে। এদিকে চিত্রার ছোট বোন মীরা কারো সাথে ইদানিং ফোনে খুব কথা বলে। শায়লা বানুর ধারণা ফোনের অপর প্রান্তের ছেলেটার নাম বাড়ির ভাড়াটে নিজাম সাহেবের ভাইপো মজনু। কিন্তু মজনুর ঘর নাই, বাড়ি নাই, থাকার জায়গা নাই; তাকে কি করে মীরা পচ্ছন্দ করে? শায়লা বানুর মাথায় এটা আসে না!
খলিলুর রহমান সাহেবের একমাত্র ছোট বোন ফরিদা। তার স্বামী জহিরউদ্দীন। অভাবের তাড়নায় ফরিদার চুরির অভ্যাস হয়ে গেছে। শায়লা বানু ফরিদাকে একদমই সহ্য করতে পারে না। সে চায়ও না ফরিদার চিত্রার বিয়েতে থাকুক। এদিকে চিত্রার বিয়ের দ দিনই ফরিদার স্বামী তাকে ঘর থেকে বের করে দিয়েছে। আবার ভাইয়ের বাসায় এসে থাকার উপায় নেই ফরিদার।

সবমিলিয়ে এক বিচ্ছিরি অবস্থা! এরই মাঝে ঘটে গেলো এক ভয়াবহ দূর্ঘটনা। চিত্রার বিয়ের দিনের সেই সব কাহিনী নিয়েই লেখা হুমায়ূন আহমেদের “আজ চিত্রার বিয়ে”!



Aaj Chitrar Biye by Humayun Ahmed



0 Comments: